সম্পাদকীয়
১৯৮১ সালের ২৫ সেপ্টেম্বর শুক্রবার কাজী মোতাহার হোসেন বাথরুমে পড়ে গিয়ে অজ্ঞান হয়ে গিয়েছিলেন। ইন্টারনাল হ্যামারেজ হয়েছিল। শরীরের কিছু জায়গায় কালশিটে পড়ে গিয়েছিল। হাসপাতালে নেওয়া হলো। সেবাযত্ন চলল, কিন্তু আসলে তিনি তখন কোমায় চলে গেছেন। শুধু নিশ্বাস-প্রশ্বাস ছাড়া জীবনের কোনো লক্ষণ নেই।
এর আগে, ১৯ সেপ্টেম্বর শনিবার সেগুনবাগানের বাড়িতে তিনি যদুকে ডেকে বললেন, ‘আমাকে ওপরে নিয়ে চল। বড় ছেলের সঙ্গে কথা আছে আমার।’
বড় ছেলে কাজী আনোয়ার হোসেনের কাছে গিয়ে বললেন, ‘তোমার মা বনানী গোরস্থানে আছেন। সে আমাকে ডাকছে। ওইখানে আমার যাওয়া দরকার।’
কাজী আনোয়ার হোসেন বললেন, ‘আজ আমি একটু ব্যস্ত। মঙ্গলবার আপনাকে বনানী নিয়ে যাব।’
বিমর্ষ কাজী মোতাহার হোসেনের মুখ দেখে তাঁর পুত্রবধূ ফরিদা ইয়াসমিন বললেন, ‘তা কেন হবে? আব্বু আজ যেতে চাইছেন, আজই যাবেন। ড্রাইভার নিয়ে যাক, যদু তো সঙ্গে থাকবেই।’
১৯৭৫ সালে বনানী গোরস্থানে পাশাপাশি দুটো কবরের জায়গা কেনা হয়েছিল। তারই একটায় ছিলেন সাজেদা খাতুন। কবর জিয়ারত করে পাশের খালি জায়গা দেখিয়ে তিনি বলেছিলেন, ‘কদিন পর আমি এখানে মাটির নিচে শুয়ে থাকব। আজ একটু ওপরেই শুয়ে দেখি, কেমন লাগে।’
সেখানেই মাটির ওপর তিনি শুয়ে রইলেন অনেকক্ষণ। সন্ধ্যা হয়ে আসছে দেখে যদু আর ড্রাইভার মিলে তাঁকে জাগিয়ে, অনেক বলে-কয়ে বাড়ি নিয়ে এলেন।
৯ অক্টোবর পর্যন্ত অজ্ঞান অবস্থায় তিনি হাসপাতালে ছিলেন। কোরবানির ঈদের দিন পিজি হাসপাতালে অনেকেই তাঁকে দেখতে গেলেন। সকাল ১০টার দিকে হঠাৎ তিনি গায়ের চাদরটা একটু ওপরে টেনে তুলতে চেষ্টা করলেন। তারপর একটু কেঁপে উঠে স্থির হয়ে গেলেন।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইছিল ড. মুহম্মদ শহীদুল্লাহর পাশে তাঁকে সমাহিত করতে। কেউ চাইছিল নজরুলের পাশে। কেউ চাইছিল ফজলুল হকের পাশে তাঁর কবর হোক। কিন্তু অল্প কয়েক দিন আগে তিনি যে জায়গায় গিয়ে থাকবেন বলে ঘুরে এসেছিলেন, সেখানেই স্ত্রীর পাশে কবর হলো তাঁর।
সূত্র: যোবায়দা মির্যা, সেই যে আমার নানা রঙের দিনগুলি, পৃষ্ঠা ১৪৪-১৪৬
১৯৮১ সালের ২৫ সেপ্টেম্বর শুক্রবার কাজী মোতাহার হোসেন বাথরুমে পড়ে গিয়ে অজ্ঞান হয়ে গিয়েছিলেন। ইন্টারনাল হ্যামারেজ হয়েছিল। শরীরের কিছু জায়গায় কালশিটে পড়ে গিয়েছিল। হাসপাতালে নেওয়া হলো। সেবাযত্ন চলল, কিন্তু আসলে তিনি তখন কোমায় চলে গেছেন। শুধু নিশ্বাস-প্রশ্বাস ছাড়া জীবনের কোনো লক্ষণ নেই।
এর আগে, ১৯ সেপ্টেম্বর শনিবার সেগুনবাগানের বাড়িতে তিনি যদুকে ডেকে বললেন, ‘আমাকে ওপরে নিয়ে চল। বড় ছেলের সঙ্গে কথা আছে আমার।’
বড় ছেলে কাজী আনোয়ার হোসেনের কাছে গিয়ে বললেন, ‘তোমার মা বনানী গোরস্থানে আছেন। সে আমাকে ডাকছে। ওইখানে আমার যাওয়া দরকার।’
কাজী আনোয়ার হোসেন বললেন, ‘আজ আমি একটু ব্যস্ত। মঙ্গলবার আপনাকে বনানী নিয়ে যাব।’
বিমর্ষ কাজী মোতাহার হোসেনের মুখ দেখে তাঁর পুত্রবধূ ফরিদা ইয়াসমিন বললেন, ‘তা কেন হবে? আব্বু আজ যেতে চাইছেন, আজই যাবেন। ড্রাইভার নিয়ে যাক, যদু তো সঙ্গে থাকবেই।’
১৯৭৫ সালে বনানী গোরস্থানে পাশাপাশি দুটো কবরের জায়গা কেনা হয়েছিল। তারই একটায় ছিলেন সাজেদা খাতুন। কবর জিয়ারত করে পাশের খালি জায়গা দেখিয়ে তিনি বলেছিলেন, ‘কদিন পর আমি এখানে মাটির নিচে শুয়ে থাকব। আজ একটু ওপরেই শুয়ে দেখি, কেমন লাগে।’
সেখানেই মাটির ওপর তিনি শুয়ে রইলেন অনেকক্ষণ। সন্ধ্যা হয়ে আসছে দেখে যদু আর ড্রাইভার মিলে তাঁকে জাগিয়ে, অনেক বলে-কয়ে বাড়ি নিয়ে এলেন।
৯ অক্টোবর পর্যন্ত অজ্ঞান অবস্থায় তিনি হাসপাতালে ছিলেন। কোরবানির ঈদের দিন পিজি হাসপাতালে অনেকেই তাঁকে দেখতে গেলেন। সকাল ১০টার দিকে হঠাৎ তিনি গায়ের চাদরটা একটু ওপরে টেনে তুলতে চেষ্টা করলেন। তারপর একটু কেঁপে উঠে স্থির হয়ে গেলেন।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ চাইছিল ড. মুহম্মদ শহীদুল্লাহর পাশে তাঁকে সমাহিত করতে। কেউ চাইছিল নজরুলের পাশে। কেউ চাইছিল ফজলুল হকের পাশে তাঁর কবর হোক। কিন্তু অল্প কয়েক দিন আগে তিনি যে জায়গায় গিয়ে থাকবেন বলে ঘুরে এসেছিলেন, সেখানেই স্ত্রীর পাশে কবর হলো তাঁর।
সূত্র: যোবায়দা মির্যা, সেই যে আমার নানা রঙের দিনগুলি, পৃষ্ঠা ১৪৪-১৪৬
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
১৪ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে