সম্পাদকীয়
গণনাট্য সংঘে বিখ্যাত থিয়েটার ব্যক্তিত্বদের পাশাপাশি জড়ো হয়েছিলেন অনেক সংগীতশিল্পী। সে সময় বিনয় রায়, ভূপতি নন্দী, সাধনা রায় চৌধুরী, রেবা রায়, হেমাঙ্গ বিশ্বাস, জ্যোতিরিন্দ্র মৈত্রের মাঝখানে গণনাট্য সংঘে মধ্যমণি ছিলেন দেবব্রত বিশ্বাস।
কমিউনিস্ট পার্টির সাংস্কৃতিক ফ্রন্টের সঙ্গে তাঁর সখ্য হয়েছিল, কিন্তু তিনি খোদ কমিউনিস্ট পার্টিতে যোগ দেননি। তিনি ছিলেন স্বাধীনচেতা। পার্টির নিয়মানুবর্তিতা তাঁর জন্য নয়।
১৯৪৩-৪৪ সালে দুর্ভিক্ষের দিনগুলোয় তিনি দুর্ভিক্ষপীড়িতদের জন্য অর্থ সংগ্রহে গান গেয়ে বেড়িয়েছেন পিপলস রিলিফ কমিটির হয়ে। সেখানে অবধারিতভাবে গেয়েছেন গণসংগীত এবং যোগ করেছেন রবীন্দ্রসংগীত। রবীন্দ্রসংগীত ভদ্রলোকের জন্য ড্রয়িংরুমে গাওয়ার গান—এ রকম ধারণা ভেঙে দিয়েছিলেন দেবব্রত বিশ্বাস। গণনাট্য সংঘের হয়েই তিনি গেয়েছেন জ্যোতিরিন্দ্র মৈত্রের ‘নবজীবনের গান’। আর হেমাঙ্গ বিশ্বাসের লেখা ‘মাউন্ট ব্যাটেনের মঙ্গলকাব্য’ গেয়ে তো মাতিয়ে দিয়েছিলেন সারা বাংলাকে। অনেকেই এই গান গেয়েছে, কিন্তু দেবব্রত বিশ্বাসের কণ্ঠেই গানটি জনপ্রিয় হয়েছিল। হেমাঙ্গ বিশ্বাস এই জনপ্রিয়তার কারণ হিসেবে মনে করেন, স্থানীয় উচ্চারণের ঢং এবং দেবব্রত বিশ্বাসের গায়কি।
হ্যাঁ, রবীন্দ্রনাথে স্বদেশ পর্যায়ের এমন অনেক গান আছে, যা একরকম গণসংগীতই। ‘বাঁধ ভেঙে দাও’, ‘হবে জয় হবে জয়’, ‘ওদের বাঁধন যত শক্ত হবে’ গানগুলো যখন উঠে আসত দেবব্রত বিশ্বাসের কণ্ঠে, তখন সেই উদাত্ত ভরাট কণ্ঠ যেন ছড়িয়ে যেত পুরো সভায়। রবীন্দ্রনাথের গানও যে খোলা মাঠে পরিবেশন করা যায়, সেটা প্রমাণিত হয়েছে।
আসাম গণনাট্য সংঘের তৃতীয় বার্ষিক সম্মেলনে গান করতে এসেছেন দেবব্রত বিশ্বাস। হেমাঙ্গ বিশ্বাস বুঝতে পারছেন, দেবব্রত রবীন্দ্রসংগীতই গাইবেন। হ্যাঁ, সেই ধারণা ঠিক হলো, কিন্তু কোন গান করলেন দেবব্রত? না, স্বদেশ পর্যায়ের গান নয়। তিনি গাইলেন ‘নীল দিগন্তে ঐ ফুলের আগুন লাগল’। বসন্ত ঋতুর এই গান যে এ রকম প্রত্যয় আর পুনর্মিলনের আনন্দ আর উল্লাস ছড়াবে, সে কথা কে জানত?
সূত্র: অশ্রুকুমার সিকদার, কিল মারার গোঁসাই, পৃষ্ঠা ১৭৯-১৮১
গণনাট্য সংঘে বিখ্যাত থিয়েটার ব্যক্তিত্বদের পাশাপাশি জড়ো হয়েছিলেন অনেক সংগীতশিল্পী। সে সময় বিনয় রায়, ভূপতি নন্দী, সাধনা রায় চৌধুরী, রেবা রায়, হেমাঙ্গ বিশ্বাস, জ্যোতিরিন্দ্র মৈত্রের মাঝখানে গণনাট্য সংঘে মধ্যমণি ছিলেন দেবব্রত বিশ্বাস।
কমিউনিস্ট পার্টির সাংস্কৃতিক ফ্রন্টের সঙ্গে তাঁর সখ্য হয়েছিল, কিন্তু তিনি খোদ কমিউনিস্ট পার্টিতে যোগ দেননি। তিনি ছিলেন স্বাধীনচেতা। পার্টির নিয়মানুবর্তিতা তাঁর জন্য নয়।
১৯৪৩-৪৪ সালে দুর্ভিক্ষের দিনগুলোয় তিনি দুর্ভিক্ষপীড়িতদের জন্য অর্থ সংগ্রহে গান গেয়ে বেড়িয়েছেন পিপলস রিলিফ কমিটির হয়ে। সেখানে অবধারিতভাবে গেয়েছেন গণসংগীত এবং যোগ করেছেন রবীন্দ্রসংগীত। রবীন্দ্রসংগীত ভদ্রলোকের জন্য ড্রয়িংরুমে গাওয়ার গান—এ রকম ধারণা ভেঙে দিয়েছিলেন দেবব্রত বিশ্বাস। গণনাট্য সংঘের হয়েই তিনি গেয়েছেন জ্যোতিরিন্দ্র মৈত্রের ‘নবজীবনের গান’। আর হেমাঙ্গ বিশ্বাসের লেখা ‘মাউন্ট ব্যাটেনের মঙ্গলকাব্য’ গেয়ে তো মাতিয়ে দিয়েছিলেন সারা বাংলাকে। অনেকেই এই গান গেয়েছে, কিন্তু দেবব্রত বিশ্বাসের কণ্ঠেই গানটি জনপ্রিয় হয়েছিল। হেমাঙ্গ বিশ্বাস এই জনপ্রিয়তার কারণ হিসেবে মনে করেন, স্থানীয় উচ্চারণের ঢং এবং দেবব্রত বিশ্বাসের গায়কি।
হ্যাঁ, রবীন্দ্রনাথে স্বদেশ পর্যায়ের এমন অনেক গান আছে, যা একরকম গণসংগীতই। ‘বাঁধ ভেঙে দাও’, ‘হবে জয় হবে জয়’, ‘ওদের বাঁধন যত শক্ত হবে’ গানগুলো যখন উঠে আসত দেবব্রত বিশ্বাসের কণ্ঠে, তখন সেই উদাত্ত ভরাট কণ্ঠ যেন ছড়িয়ে যেত পুরো সভায়। রবীন্দ্রনাথের গানও যে খোলা মাঠে পরিবেশন করা যায়, সেটা প্রমাণিত হয়েছে।
আসাম গণনাট্য সংঘের তৃতীয় বার্ষিক সম্মেলনে গান করতে এসেছেন দেবব্রত বিশ্বাস। হেমাঙ্গ বিশ্বাস বুঝতে পারছেন, দেবব্রত রবীন্দ্রসংগীতই গাইবেন। হ্যাঁ, সেই ধারণা ঠিক হলো, কিন্তু কোন গান করলেন দেবব্রত? না, স্বদেশ পর্যায়ের গান নয়। তিনি গাইলেন ‘নীল দিগন্তে ঐ ফুলের আগুন লাগল’। বসন্ত ঋতুর এই গান যে এ রকম প্রত্যয় আর পুনর্মিলনের আনন্দ আর উল্লাস ছড়াবে, সে কথা কে জানত?
সূত্র: অশ্রুকুমার সিকদার, কিল মারার গোঁসাই, পৃষ্ঠা ১৭৯-১৮১
আধুনিক আফ্রিকান সাহিত্যের পুরোধা ব্যক্তিত্ব চিনুয়া আচেবের জন্ম ১৯৩০ সালের ১৬ নভেম্বর নাইজেরিয়ার দক্ষিণ-পূর্ব অঞ্চল ওগিদিতে। তিনি ইবাদান বিশ্ববিদ্যালয়ের প্রথম স্নাতকদের একজন। লেখাপড়া শেষে নাইজেরিয়ান ব্রডকাস্টিং করপোরেশনে রেডিও প্রযোজক ও এক্সটারনাল ব্রডকাস্টিংয়ের পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।
২০ ঘণ্টা আগেবারী সিদ্দিকী সংগীতজীবনের প্রথম দিকে বংশীবাদক হিসেবে পরিচিত পেলেও পরবর্তী সময়ে তিনি একজন লোকসংগীতশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেন।
২ দিন আগেতিনি ছিলেন একজন আদর্শবান শিক্ষক—অজিতকুমার গুহর এটাই সবচেয়ে বড় পরিচয়। নিজের জাগতিক উন্নতিকে কখনো বড় করে দেখেননি তিনি। শিক্ষার্থীদের আদর্শ জীবন উপহার দেওয়াই ছিল তাঁর ব্রত। তিনি সক্রিয় ছিলেন ঢাকার প্রগতিশীল সাহিত্য-সাংস্কৃতিক পরিসরেও। সুবক্তা হিসেবে তাঁর খ্যাতির কমতি ছিল না।
৫ দিন আগেআব্দুল করিম খাঁ ছিলেন হিন্দুস্তানি ধ্রুপদি সংগীতের অন্যতম কিংবদন্তি। কিরানা ঘরানারও তিনি কিংবদন্তি ছিলেন। তাঁর সম্পর্কে প্রচলিত—তিনি গান গাওয়ার সময় এমনভাবে ধ্যানমগ্ন হয়ে যেতেন যে, শ্রোতারাও সেই সুরের মায়াজালে আচ্ছন্ন হয়ে পড়তেন।
৬ দিন আগে